Select Language: বাংলা বাংলা हिन्दी हिन्दी English English

সুস্থ কন্যা সন্তানের জন্ম দিলেন করোনা আক্রান্ত মা

সুস্থ কন্যা সন্তানের জন্ম দিলেন করোনা আক্রান্ত মা
করোনা আক্রান্ত এক নারী সুস্থ কন্যা সন্তানের জন্ম দেওয়ায় স্বস্তির শ্বাস ফেললেন ভারতের উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রসূতি বিভাগের চিকিত্‍সকরা। নকশালবাড়ি ব্লকের অটল চা বাগানের শ্রমিক বস্তির বাসিন্দা ওই প্রসূতির দেহে করোনাভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলতেই উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন তার স্বজনরা। উদ্বেগ ছড়িয়েছিল ডাক্তারদের মধ্যেও। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের স্ত্রী রোগ বিশেষজ্ঞরা প্রসব করান করোনা আক্রান্ত ওই নারীর। 

দেশটির রাজ্য সরকার গাইডলাইনে মেনেই প্রসূতিকে ভর্তি করানো হয় এবং পিপিই কিট পরে প্রসব করান চিকিত্‍সক ও স্বাস্থ্যকর্মীরা। মা ও সন্তান দুজনেই সুস্থ রয়েছেন বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। হাসপাতালের গাইনি বিভাগের চিকিত্‍সক সন্দীপ সেনগুপ্ত বলেন, এই প্রথম কোনো করোনা আক্রান্ত প্রসূতিকে এখানে প্রসব করানো হলো। একটি বিশেষ দল এই কাজটি করেছেন। মা ও সন্তান দুজনেই সুস্থ। এবার চিকিত্‍সক ও স্বাস্থ্যকর্মীরা মা ও সন্তানের প্রয়োজনমাফিক পরিচর্যা করবে। করোনার মতো রোগে আক্রান্ত নারীর সুস্থ সন্তান প্রসব করানো আমাদের কাছে একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। হাসপাতালের চিকিত্‍সক ও নার্সরা সেই চ্যালেঞ্জকে সফল করেছেন। 



হাসপাতাল সুপার ডা. কৌশিক সমাজদার বলেন, এটা করোনার বিরুদ্ধে লড়াইয়ে অনেকটা সাহস যোগাবে আমাদের। সদ্যোজাতকে নজরদারিতে রাখা হয়েছে এবং এই মুহূর্তে শিশুটিকে তার মায়ের কাছে দেওয়া হবে না বলেই ঠিক হয়েছে।

সূত্র: দ্য ওয়াল।

Leave a Reply


Select Language: বাংলা বাংলা हिन्दी हिन्दी English English